Physical And Health Education বিষয়টির নাম শুনতেই আমরা সকলে এটা বুঝতে পারি যে এটা শারীরিক ও স্বাস্থ্য শিক্ষার উপর কোনো বিষয় কিন্তু এই বিষয়টি বিদ্যালয় শ্রেণীকক্ষে বাস্তবায়নের জন্য কি করতে হয়, কিভাবে করতে হয়, কেন করতে হয় ইত্যাদি বিভিন্ন প্রশ্নের উত্তরগুলো আমরা এই আর্টিকেলটিতে জানবো এবং একই সঙ্গে NIOS D.El.Ed এর Workshop Based Activities এ সাবমিট (জমা) করার জন্য ফিজিক্যাল এন্ড হেল্থ এডুকেশন কিভাবে লিখতে হবে সেটা বোঝানোর জন্য আমি এখানে এই আর্টিকেলেটির মধ্যে NIOS D.EL.ED এর WBA ৫১৩ এর অন্তর্গত Physical And Health Education এর একটি ডেমো তৈরী করে দিয়েছি, আপনারা সেটি দেখে নিজেদের মতো করে লিখে সেটা আপনাদের স্টাডি সেন্টারে জমা দিতে পারবেন। এবং এই আর্টিকেলেটির শেষে আমি একটি ভিডিও এর লিংক দিয়েছি, সেই ভিডিওটি দেখেও আপনারা Physical And Health Education কিভাবে লিখবেন সে বিষয়ে একটি স্বচ্ছ ধারণা নিতে পারবেন।
এর আগে আমি NIOS D.El.Ed এর Workshop Based Activities (Course Code- WBA 513) এ সাবমিট করার জন্য Acting On Art Education এবং Acting On Work Education এর ডেমো তৈরী করে দিয়েছিলাম, আপনারা কেউ যদি এখনো ওই ডেমোগুলি দেখে না থাকেন তাহলে উপরে দেওয়া লিংকে ক্লিক করে তা দেখে নিতে পারেন।
এইবার প্রথমে আমরা ফিজিক্যাল এন্ড হেল্থ এডুকেশন সম্বন্ধীয় বিভিন্ন প্রশ্নের উত্তর গুলোর বিষয়ে অল্প বিস্তর জেনে নেই এবং তারপর NIOS DELED এর স্টাডি সেন্টারে সাবমিট করার জন্য ফিজিক্যাল এন্ড হেল্থ এডুকেশন বিষয়টিকে কিভাবে লিখতে হবে সেটা জানবো।
Page Contents
What is Physical & Health Education ?
Physical And Health Education এর অর্থ হলো শারীরিক ও স্বাস্থ্য শিক্ষা। ফিজিক্যাল এন্ড হেল্থ এডুকেশন এর অর্থ হলো শিক্ষার্থীদের শারীরিক ও স্বাস্থ্য শিক্ষায় শিক্ষিত করে তোলা। স্বাস্থ্য সুরক্ষার জন্য বিভিন্ন ধরণের প্রাণায়াম ও শারীরিক ব্যায়াম যেমন – ভদ্রাসন, ত্রিকোণাসন, শশঙ্গাসন, চক্রাসন, পদ্মাসন ইত্যাদি বিভিন্ন ধরণের প্রাণায়াম ও শারীরিক ব্যায়ামের বিষয়ে শিক্ষার্থীদের শিক্ষা দেওয়াকেই ফিজিক্যাল এন্ড হেল্থ এডুকেশন বলা হয়েছে। এককথায় বলতে গেলে বিভিন্ন ধরণের প্রাণায়াম ও শারীরিক ব্যায়াম করার কৌশল শিখানোর নামই হলো ফিজিক্যাল এন্ড হেল্থ এডুকেশন।
Physical & Health Education এ কি করতে হয় ?
ফিজিক্যাল এন্ড হেল্থ এডুকেশনে শিক্ষার্থীদের বিভিন্ন ধরণের প্রাণায়াম ও শারীরিক ব্যায়ামের সঙ্গে পরিচয় করিয়ে সেই প্রাণায়াম ও শারীরিক ব্যায়াম- যোগাসন গুলি কিভাবে করতে হয় সেই বিষয়ে ধারণা দেওয়ার মাধ্যমে শিক্ষার্থীদের স্বাস্থ্য সচেতনতা মূলক বিভিন্ন ধরণের ক্রিয়াকলাপ করতে এবং শারীরিক ব্যায়াম ও বিভিন্ন আসন করতে উৎসাহিত করতে হয়। এর মাধ্যমে শিক্ষার্থীদের শৈক্ষিক বিকাশের পাশাপাশি শারীরিক বিকাশও সঠিকভাবে হয়ে থাকে।
ফিজিক্যাল এন্ড হেল্থ এডুকেশন কিভাবে করতে হয় ?
Physical & Health Education বলতে শিক্ষার্থীদের বিভিন্ন ধরণের প্রাণায়াম ও শারীরিক ব্যায়াম কিভাবে করতে হয় তা প্রত্যক্যভাবে করে দেখানোকে বোঝায়। অর্থাৎ কোনো যোগাসন, প্রাণায়াম বা কোনো শারীরিক ব্যায়াম করার জন্য যে সকল ক্রিয়াকলাপ করতে হয় তা ধাপে ধাপে শিক্ষার্থীদের সামনে করে দেখানোকে এখানে ফিজিক্যাল এন্ড হেল্থ এডুকেশন বলা হয়েছে । একইসঙ্গে শিক্ষার্থীরাও যাতে সেই আসন, প্রাণায়াম বা শারীরিক ব্যায়ামগুলি দেখে দেখে সেটা নিজে নিজে করতে পারে সেদিকেও লক্ষ্য রাখতে হবে এবং প্রয়োজনে শিক্ষার্থীদের এর জন্য সহায়তাও করতে হবে।
ফিজিক্যাল ও হেলথ এডুকেশন কেনো করতে হয় ?
কোনো শিশুর সর্বাঙ্গীন বিকাশ সাধনের জন্য শুধুমাত্র তার পুঁথিগত শিক্ষাটাই যথেষ্ট নয়, এর জন্য প্রতিটি শিশুরই সঠিক শারীরিক বিকাশ ঘটাও খুবই প্রয়োজন। কারণ কোনো শিশুর শারীরিক বিকাশ সঠিকভাবে না হলে সেই শিশুটি সকল ক্ষেত্রেই পিছিয়ে থাকে।সঠিক শারীরিক বিকাশ ছাড়া কোনো শিশুরই সর্বাঙ্গীন বিকাশ হয় না আর শিশুর সঠিক শারীরিক বিকাশ সাধনের জন্যই শিশুদের ফিজিক্যাল এন্ড হেলথ এডুকেশন অর্থাৎ শারীরিক ও স্বাস্থ্য শিক্ষায় শিক্ষিত করে তোলা খুবই প্রয়োজন।
How to Write Physical and Health Education for NIOS D.El.Ed 513 WBA/ SCERT D.El.Ed
NIOS D.El.Ed এর Workshop Based Activities (Course Code- WBA 513) বা SCERT D.El.Ed এর Workshop Based Activities এ ফিজিক্যাল ও হেলথ এডুকেশন কিভাবে লিখবেন সেটা যদি বুঝতে না পারেন বা কিভাবে লিখতে হয় সেটা যদি খোঁজে না পান তাহলে নিচে দেওয়া সম্পূর্ণ আর্টিকেলটি পড়তে পারেন। ফিজিক্যাল ও হেলথ এডুকেশন এর বিষয়ে নিচে দেওয়া ওই ডেমো টিউটোরিয়ালটি পড়লে আপনারা খুব সহজেই নিজেদের মতো করে যে কোনো শারীরিক ও স্বাস্থ্য সুরক্ষা মূলক ক্রিয়াকলাপ নিয়ে ফিজিক্যাল এন্ড হেলথ এডুকেশন এর বিষয়ে লিখতে পারবেন এবং সেটা আপনার D.el.ed Study Center এ সাবমিট করতেও পারবেন। এছাড়াও নিচে দেওয়া ভিডিওটি দেখে আপনারা সেটা কিভাবে লিখতে হবে এর একটি স্বচ্ছ ধারণাও পেয়ে যাবেন।
…………………………………………………………………………………………………………
PHYSICAL AND HEALTH EDUCATION
শিক্ষার্থী শিক্ষকের নাম | রাজদীপ পাল |
এনরোলমেন্ট নং | XXXXXXXXXXXXXXXXXX |
বিদ্যালয়ের নাম ও ঠিকানা | ……………………………………………………. |
ক্রিয়াকলাপ (ACTIVITY) |
---|
যোগাসন (শশঙ্গাসন) |
শ্রেণী :- পঞ্চম |
বিষয় :- শারীরিক এবং স্বাস্থ্য শিক্ষা |
সময় :- ৩৫ মিনিট |
উদেশ্য :
- শিক্ষার্থীদের শারীরিক বিকাশ ঘটবে।
- শিক্ষার্থীদের মানসিক বিকাশ ঘটবে।
- শিক্ষার্থীরা শশঙ্গাসনের উপকারিতার বিষয়ে অবগত হবে।
- শিক্ষার্থীদের মধ্যে নৈতিক মূল্যবোধের বিকাশ সাধন হবে।
- শিক্ষার্থীরা শরীর চর্চায় আগ্রহী হবে।
প্রয়োজনীয় উপকরণ :
- মাদুর
- ধীর গতির ধ্বনি (Music) বাজানোর জন্য মোবাইল ফোন / মিউজিক সিস্টেম
প্রস্তুতি :
যথাসময়ে প্রয়োজনীয় সামগ্রী সহ শ্রেণীকক্ষে হাসিমুখে প্রবেশ করে ছাত্রছাত্রীদের অভিবাদন জানিয়ে এবং কুশল বিনিময় করে প্রয়োজনে শ্রেণীবিন্যাস করে নেবো এবং সেইসঙ্গে প্রয়োজন অনুসারে শ্রেণীকক্ষের আসবাবপত্র গুলো সরিয়ে নিয়ে মেঝেতে মাদুর বিছিয়ে নেবো। তারপর আজকের পাঠ সম্বন্ধীয় পূর্বজ্ঞান যাচাই করার জন্য নিম্নে উল্লেখিত প্রশ্নগুলো জিজ্ঞাসা করার মাধ্যমে আজকের পাঠের সঙ্গে সংযোগ সাধন করার চেষ্টা করবো —
শিক্ষকের কাজ | শিক্ষার্থীর কাজ |
---|---|
১. ঘরে তোমরা যোগাসন করো কি ? ২. তোমরা যে সব যোগাসন করো, তার মধ্যে থেকে যে কোনো দুইটি আসনের নাম বলো ? ৩. তোমাদের মধ্যে যারা “পদ্বাসন” করতে পারো, তারা তা করে দেখাও তো ? | উ:- সম্ভাব্য উত্তর উ:- সম্ভাব্য উত্তর উ:- শিক্ষার্থীরা করে দেখাবে |
এইভাবে প্রশ্নোত্তরের মাধ্যমে অগ্রসর হয়ে আমি আজকের কার্যাবলী এই বলে ঘোষণা করবো যে আজকে আমরা “শশঙ্গাসন” কিভাবে করতে হয় সেটা শিখবো এবং এর উপকারিতা কি সে বিষয়ে জানবো।
শশঙ্গাসন করার প্রক্রিয়া :
শশঙ্গাসন যোগাসনটি করার প্রক্রিয়াগুলি নিম্নরূপ :
- প্রথমে দুই হাঁটু ভাঁজ করে বসতে হবে।
- তারপর এ অবস্থা থেকে হাঁটুতে ভর করে শরীরের উপরের অংশ তুলতে হবে এবং মাথা সোজা করতে হবে।
- এবার ধীরে ধীরে মাথা সামনের দিকে বাঁকিয়ে কপাল হাঁটুর সাথে লাগানোর চেষ্টা করতে হবে।
- এরপর হাত দুটো দিয়ে দুপায়ের গোড়ালি ধরতে হবে এবং দম স্বাভাবিক রেখে থুতনি গলার শেষ রাখতে হবে। দুপায়ের গোড়ালি লেগে থাকবে, মাথার তালু মাটিতে থাকবে, তবে জোর করে সঠিক ভঙ্গিমায় প্রথমেই শিক্ষার্থীদের যেতে বারণ করবো এবং নিয়মিত চর্চা করলে যে ধীরে ধীরে সঠিক ভঙ্গিমায় যেতে পারবে সেটি শিক্ষার্থীদের বুঝিয়ে বলবো।
- শেষ অবস্থানে গিয়ে ১০ থেকে ২০ সেকেন্ড থাকতে হবে। শিক্ষার্থীরা এই যোগাসনটি ৩ থেকে ৫ বার করতে পারবে।
সমাপ্তিকরণ :
উক্ত আসনটি শিক্ষার্থীরা নির্দিষ্ট শিক্ষনসুলভ পরিবেশের মধ্যে সঠিক সময়সীমার মধ্যে আনন্দ সহকারে সম্পন্ন করতে পেরেছে।
মূল্যায়ন :
নিয়মিত এই আসনটি করার ফলে শিক্ষার্থীদের মধ্যে যাদের নিম্নলিখিত সমস্যাগুলি ছিল সেগুলি দূর হয়েছে –
- মেরুদণ্ডের সমস্যা দূর হয়েছে।
- টনসিলের সমস্যা দূর হয়েছে।
- যাদের ক্ষুদা কম ছিল তাদের ক্ষুদা বৃদ্ধি পেয়েছে।
………………………………………………………………………………………………………..
উপরোক্ত ACTIVITY টি হলো Physical & Health Education এর একটি ডেমো ACTIVITY. আপনারা ঠিক এইভাবেই আপনাদের পছন্দমতো কোনো একটিভিটি নিয়েও NIOS D.El.Ed এর Workshop Based Activities (Course Code- WBA 513) বা SCERT D.El.Ed এর Workshop Based Activities এর অন্তর্গত ফিজিক্যাল এন্ড হেলথ এডুকেশন লিখতে পারেন। আমি এখানে শারীরিক এবং স্বাস্থ্য শিক্ষার যোগাসন হিসাবে শশঙ্গাসন যোগাসনটির একটিভিটি নিয়েছি, আপনারা এখানে নিজের পছন্দমতো যে কোনো প্রাণায়াম, যোগাসন বা অন্য যেকোনো শারীরিক ব্যায়ামের সাহায্য নিতে পারেন।