নিম্ন প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর বাংলা বিষয়ের (Bengali Lesson Plan for Class Three) উপর তৈরী এই ডেমো লেসন প্ল্যান গুলো শিক্ষক শিক্ষিকাগনদের সহায়তার জন্য তৈরী করা হয়েছে। এখানে নিম্ন প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর জন্য বাংলা বিষয়ের দুইটি লেসন প্ল্যান (Bengali Lesson Plan for Class Three) এর ডেমো দেওয়া আছে, এর মধ্যে প্রথমটি হলো তৃতীয় শ্রেণীর পাঠ্যবইয়ের প্রথম পাঠ “আমাদের গ্রাম” পদ্যটির উপর এবং দ্বিতীয় টি হলো তৃতীয় শ্রেণীর পাঠ্যবইয়ের পঞ্চম পাঠ “সুমনার চিঠি” গদ্যটির উপর।
এর আগে আমি তৃতীয় শ্রেণীর বাংলা বিষয়ের উপর আরও দুইটি লেসন প্ল্যান এর ডেমো এবং চতুর্থ শ্রেণীর বাংলা বিষয়ের উপর আরও দুইটি লেসন প্ল্যান এর ডেমো এখানে দিয়েছিলাম, আপনারা চাইলে উপরের লিংকে ক্লিক করে সেইগুলোও দেখতে পারেন। এছাড়াও এই ব্লগে আমি নিম্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকাগনদের সহায়তার জন্য ইংরেজি, পরিবেশ, এবং গণিত বিষয়েরও লেসন প্ল্যান এর ডেমো তৈরী করে দিয়েছি, আপনারা প্রয়োজনে সেগুলো ও দেখে নিতে পারেন। আমি আশা রাখি লেসন প্ল্যান এর এই ডেমোগুলি দেখে আপনারা শিক্ষক শিক্ষিকাগন নিজেদের মতো করে নিজেদের প্রয়োজন অনুসারে লেসন প্ল্যান তৈরী করতে পারবেন।
Page Contents
Class Three Bengali Lesson Plan – 1
তৃতীয় শ্রেণীর পাঠ্যপুস্তকের “আমাদের গ্রাম” (পাঠ নং-১) পদ্যটির উপর তৈরী করা ডেমো লেসন প্ল্যান টি নিচে দেওয়া হলো।
তথ্য শনাক্তকরণ (Identification Data)
শিক্ষকের নাম: রাজদীপ পাল | বিষয় : ভাষা (বাংলা) “অঙ্কুরণ” |
বিদ্যালয়ের নাম: ………………………… | পাঠ বা একক : আমাদের গ্রাম (পাঠ নং ১) |
শ্রেণী (Class): তৃতীয় | বিশেষ বিষয় : পদ্য |
মোট ছাত্রছাত্রী: ২৫ | আজকের পাঠ : সম্পূর্ণ পদ্যটি |
উপস্থিত ছাত্রছাত্রী: ২৪ | |
সময় (Duration): ৪৫ মিনিট | |
তারিখ (Date): |
বিশেষ উদ্দেশ্য (Specific Objectives)
- গ্রামের মনোরম পরিবেশের বিষয়ে শিক্ষার্থীরা বুঝবে |
- হিংসা ও মারামারি না করে সকলে একসাথে চলতে আগ্রহী হবে |
- কবিতাটিতে গ্রামকে কেন মায়ের সমান বলা হয়েছে তা শিক্ষার্থীরা বুঝবে |
সাধারণ উদ্দেশ্য (General Aims)
- শিক্ষার্থীরা সরব পঠন করতে শিখবে |
- নতুন নতুন শব্দ এবং শব্দগুচ্ছের সঙ্গে পরিচিত হবে |
- শিক্ষার্থীর জ্ঞানের পরিধি বৃদ্ধি পাবে |
পূর্বজ্ঞান (Previous Knowledge)
আজকের পাঠ সম্বন্ধীয় পূর্বজ্ঞান যাচাই করার জন্য আমি শিক্ষার্থীদের নিম্নলিখিত প্রশ্নগুলি জিজ্ঞাসা করব –
- তোমাদের গ্রামের নাম কি ?
- তোমাদের গ্রামে তোমরা কি কি দেখতে পাও ?
- তোমরা কি তোমাদের গ্রামকে ভালোবাসো ?
শিক্ষন উপকরণ (Teaching Aids)
- গ্রামের বিভিন্ন মনোরম ও সুন্দর ছবি থাকা চার্ট
- পাঠ্যপুস্তক,
- চক,
- ডাস্টার
ব্যবহৃত শিক্ষণ পদ্ধতি (Learning Method Used)
- সরব পঠন পদ্ধতি,
- আলোচনা পদ্ধতি,
- প্রশ্নোত্তর পদ্ধতি ইত্যাদি ।।
আয়োজন স্তর (Introduction Stage)
বিষয়বস্তু Content | শিক্ষকের কার্যাবলি Teacher Activity | শিক্ষার্থীর কার্যাবলী Student’s Activity |
---|---|---|
> শ্রেণীসজ্জা > পূর্বজ্ঞান যাচাই > আজকের পাঠের সঙ্গে সংযোগ সাধন > পাঠ ঘোষণা | যথাসময়ে নির্দিষ্ট শিক্ষন শিখন উপকরন সহ হাসিমুখে শ্রেণিকক্ষে প্রবেশ করে শিক্ষার্থীদের অভিবাদন জানিয়ে এবং কুশল বিনিময় করে শিক্ষার্থীদের পূর্বজ্ঞান যাচাই করার জন্য পূর্বে উল্লেখিত প্রশ্নগুলি জিজ্ঞাসা করবো এবং তাদের সম্ভাব্য উত্তর জানার পর আজকের পাঠের সঙ্গে সংযোগ সাধন করে পাঠটি এই বলে ঘোষণা করবো যে আজকে আমরা আমাদের পাঠ্যপুস্তকের প্রথম পাঠ “আমাদের গ্রাম” কবিতাটি পড়বো এবং এরপর এবং তা কৃষ্ণফলকে লিখে রাখবো। | > শিক্ষার্থীরা শিক্ষককে অভিবাদন জানিয়ে শিক্ষাগ্রহণে মনোযোগ দিবে > শিক্ষকের জিজ্ঞাসা করা প্রশ্নগুলোর সঠিক উত্তর দিতে চেষ্টা করবে > আজকের পাঠের প্রতি শিক্ষার্থীরা মনোযোগী হবে |
উপস্থাপন স্তর (Presentation Stage)
বিষয়বস্তু Content | শিক্ষকের কার্যাবলি Teacher Activity | শিক্ষার্থীর কার্যাবলী Student’s Activity |
---|---|---|
> গ্রামের মনোরম ও আপন পরিবেশের বিষয়ে পাঠ দান > সরব পাঠ করানো > কবিতাটিতে আমাদের গ্রামকে মায়ের সমান কেন বলা হয়েছে তা বুঝিয়ে বলা | পাঠ ঘোষণা করার পর শিক্ষন উপকরণ হিসাবে সঙ্গে নিয়ে আসা গ্রামের বিভিন্ন মনোরম পরিবেশের ছবি দেখিয়ে আমি শিক্ষার্থীদের গ্রামের সুন্দর এবং সকলে মিলেমিশে আপন ভাবে থাকার পরিবেশের মুধুরতা সম্পর্কে বুঝিয়ে বলবো তারপর শিক্ষার্থীদের দিয়ে কবিতাটির সরব পাঠ করাবো। তারপর আমাদের গ্রাম যে আমাদের আমগাছ জামগাছ সহ বিভিন্ন ফল ও ফুলের গাছপালা, মাঠ ভরা ধান, চাঁদের কিরণ এবং আলো, বায়ু, জলের মতো পরিবেশের বিভিন্ন প্রয়োজনীয় উপাদান দিয়ে যে আমাদের প্রাণ বাঁচিয়ে রেখেছে এবং এর ফলে যে গ্রাম কে মায়ের সমান বলা হয়েছে সে বিষয়ে ও বুঝিয়ে বলবো। | > শিক্ষার্থীরা মনোযোগ সহকারে শিক্ষকের কথাগুলি শুনবে এবং গুরুত্বপূর্ণ বিষয়গুলো খাতায় লিখে রাখবে। > শিক্ষকের নির্দেশমতো শুদ্ধভাবে সরব পাঠ করার চেষ্টা করবে। > পাঠ বিশ্লেষণ শুনে তা বুঝবে এবং কোনো প্রশ্ন থাকলে তা শিক্ষককে জিজ্ঞাসা করবে। |
কৃষ্ণফলকে সারাংশ লিখন (Blackboard Summary)
- গ্রামে অনেক সুন্দর, নির্মল এবং মনোরম পরিবেশ থাকে।
- আমাদের গ্রাম আলো, বায়ু, জলের মতো পরিবেশের বিভিন্ন প্রয়োজনীয় উপাদান দিয়ে যে আমাদের বাঁচিয়ে রেখেছে তাই কবিতাটিতে গ্রামকে মায়ের সঙ্গে তুলনা করা হয়েছে।
মূল্যায়ন স্তর (Evaluation Stage)
বিষয়বস্তু Content | শিক্ষকের কার্যাবলি Teacher Activity | শিক্ষার্থীর কার্যাবলী Student’s Activity |
---|---|---|
> আজকের পাঠ শিক্ষার্থীরা কতটুকু আয়ত্ত করতে পেরেছে তা যাচাই করা > প্রশ্ন জিজ্ঞাসার মাধ্যমে মূল্যায়ন করা > প্রয়োজনে সংশোধনী পাঠ | এই স্তরে শিক্ষার্থীরা আজকের পাঠ কতটুকু আয়ত্ত করতে পেরেছে তা যাচাই করার জন্য নিম্নলিখিত প্রশ্নগুলি জিজ্ঞাসা করার মাধ্যমে তাদের মূল্যায়ন করব এবং কোনো শিক্ষার্থী ভুল উত্তর দিলে তা সংশোধন করে সঠিক উত্তর বুঝিয়ে বলবো — • সকালে পূর্বদিকে কি উঠে ? • “আমাদের গ্রাম” কবিতাটির কবির নাম কি ? • পাড়ার ছেলেরা কি করে ? • গ্রামের মাঠে কি দেখা যায় ? | > শিক্ষার্থীরা শিক্ষকের কথা মান্য করবে | > শিক্ষকের জিজ্ঞাসা করা প্রশ্নগুলোর সঠিক উত্তর দিতে চেষ্টা করবে | > কোনো প্রশ্ন থাকলে তা শিক্ষককে জিজ্ঞাসা করবে | |
বাড়ির কাজ বা গৃহকার্য্য (Home Assignment)
বাড়ির কাজ হিসাবে বাড়ি থেকে করে আনার জন্য আমি শিক্ষার্থীদের নিম্নলিখিত প্রশ্নগুলি দেব–
১. আমাদের ছোট গ্রাম “মায়ের সমান” কেন ?
২. আমাদের ছোটো গায়ে কি কি আছে ?
Related Post : Teachers Diary in Bengali Language
…………………………………………………………………………………………………………
Class Three Bengali Lesson Plan – 2
তৃতীয় শ্রেণীর পাঠ্যপুস্তকের “সুমনার চিঠি” (পাঠ নং-৫) গদ্যটির উপর তৈরী করা ডেমো লেসন প্ল্যান টি নিচে দেওয়া হলো।
তথ্য শনাক্তকরণ (Identification Data)
শিক্ষকের নাম: রাজদীপ পাল | বিষয় : ভাষা (বাংলা) “অঙ্কুরণ” |
বিদ্যালয়ের নাম: ……………………… | পাঠ বা একক : সুমনার চিঠি (পাঠ নং ৫) |
শ্রেণী (Class): তৃতীয় | বিশেষ বিষয় : গদ্য |
মোট ছাত্রছাত্রী: ২৫ | আজকের পাঠ : সম্পূর্ণ গদ্যটি |
উপস্থিত ছাত্রছাত্রী: ২৪ | |
সময় (Duration): ৪৫ মিনিট | |
তারিখ (Date): |
বিশেষ উদ্দেশ্য (Specific Objectives)
- চিঠি কি সেটা শিক্ষার্থীরা বুঝতে পারবে |
- চিঠি কিভাবে লিখতে হয় সেটা শিক্ষার্থীরা জানতে পারবে |
- ডাকঘর, ডাকবাক্স, খাম, ডাকটিকেট ইত্যাদির বিষয়ে শিক্ষার্থীরা জানতে পারবে|
সাধারণ উদ্দেশ্য (General Aims)
- শিক্ষার্থীর জ্ঞানের বিকাশ ঘটবে |
- নতুন নতুন শব্দ এবং শব্দগুচ্ছের সঙ্গে পরিচিত হবে |
- কোনোকিছু লিখার ক্ষেত্রে শিক্ষার্থীদের আগ্রহ বাড়বে |
- শিক্ষার্থীর জ্ঞানের পরিধি বৃদ্ধি পাবে |
পূর্বজ্ঞান (Previous Knowledge)
আজকের পাঠ সম্বন্ধীয় পূর্বজ্ঞান যাচাই করার জন্য আমি শিক্ষার্থীদের নিম্নলিখিত প্রশ্নগুলি জিজ্ঞাসা করব –
- তোমরা চিঠি দেখেছো কি ?
- তোমরা কি কোনোদিন বনভোজে গিয়েছিলে ?
- তোমাদের মধ্যে কেউ কি কোনোদিন চিঠি লিখেছ ?
শিক্ষন উপকরণ (Teaching Aids)
- ডাকঘর, ডাকবাক্স, খাম, ডাকটিকেট ইত্যাদির ছবি
- সাধারণ শিক্ষন উপকরণ যেমন পাঠ্যপুস্তক,
- চক,
- ডাস্টার
ব্যবহৃত শিক্ষণ পদ্ধতি (Learning Method Used)
- পর্যবেক্ষণ পদ্ধতি,
- আলোচনা পদ্ধতি,
- প্রশ্নোত্তর পদ্ধতি ইত্যাদি ||
আয়োজন স্তর (Introduction Stage)
বিষয়বস্তু Content | শিক্ষকের কার্যাবলি Teacher Activity | শিক্ষার্থীর কার্যাবলী Student’s Activity |
---|---|---|
> শ্রেণীসজ্জা > পূর্বজ্ঞান যাচাই > আজকের পাঠের সঙ্গে সংযোগ সাধন > পাঠ ঘোষণা | যথাসময়ে নির্দিষ্ট শিক্ষন শিখন উপকরন সহ হাসিমুখে শ্রেণিকক্ষে প্রবেশ করে শিক্ষার্থীদের অভিবাদন জানিয়ে এবং কুশল বিনিময় করে শিক্ষার্থীদের পূর্বজ্ঞান যাচাই করার জন্য পূর্বে উল্লেখিত প্রশ্নগুলি জিজ্ঞাসা করবো এবং তাদের সম্ভাব্য উত্তর জানার পর আজকের পাঠের সঙ্গে সংযোগ সাধন করে পাঠটি এই বলে ঘোষণা করবো যে পাঠটি এই বলে ঘোষণা করবো যে আজকে আমরা আমাদের পাঠ্যপুস্তকের পঞ্চম পাঠ “সুমনার চিঠি” গল্পটি পড়বো এবং এরপর পাঠটির নাম কৃষ্ণফলকে লিখে রাখবো || | > শিক্ষার্থীরা শিক্ষককে অভিবাদন জানিয়ে শিক্ষাগ্রহণে মনোযোগ দিবে > শিক্ষকের জিজ্ঞাসা করা প্রশ্নগুলোর সঠিক উত্তর দিতে চেষ্টা করবে > আজকের পাঠের প্রতি শিক্ষার্থীরা মনোযোগী হবে |
উপস্থাপন স্তর (Presentation Stage)
বিষয়বস্তু Content | শিক্ষকের কার্যাবলি Teacher Activity | শিক্ষার্থীর কার্যাবলী Student’s Activity |
---|---|---|
> সুমনার চিঠি পাঠটি বিশ্লেষণের মাধ্যমে পাঠ দান > চিঠি কি, চিঠি কিভাবে লিখতে হয় সে বিষয়ে বুঝিয়ে বলা > ডাকঘর, ডাকবাক্স, খাম, ডাকটিকেট ইত্যাদির সঙ্গে পরিচয় করানো | এই স্তরে আমি শিক্ষার্থীদের আজকের পাঠটি বিস্তারিত ভাবে বুঝিয়ে বলবো এবং চিঠি কিভাবে লিখতে হয়, চিঠিতে বড়োদেরকে কি বলে সম্বোধন করে চিঠি শুরু করতে হয় বা ছোটোদেরকে কি বলে সম্বোধন করে চিঠি শুরু করতে হয়, নাম ঠিকানা কোথায় লিখতে হয় ইত্যাদির বিষয়ে বুঝিয়ে বলবো এবং শিক্ষার্থীদের মনোযোগ আকর্ষণের জন্য শিক্ষন উপকরণ হিসাবে সঙ্গে নিয়ে আসা ডাকঘর, ডাকবাক্স, খাম, ডাকটিকেট ইত্যাদির ছবি দেখিয়ে এইগুলির সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করাবো এবং এইগুলির গুরুত্ব সম্পর্কে শিক্ষার্থীদের বুঝিয়ে বলবো | | > শিক্ষার্থীরা মনোযোগ সহকারে শিক্ষকের কথাগুলি শুনবে এবং গুরুত্বপূর্ণ বিষয়গুলো খাতায় লিখে রাখবে। > ডাকঘর, ডাকবাক্স, খাম, ডাকটিকেট ইত্যাদির সঙ্গে পরিচিত হবে । > পাঠ বিশ্লেষণ শুনে তা বুঝবে এবং কোনো প্রশ্ন থাকলে তা শিক্ষককে জিজ্ঞাসা করবে। |
কৃষ্ণফলকে সারাংশ লিখন (Blackboard Summary)
- চিঠি লিখার সময় বড়োদের এবং ছোটদের আলাদা আলাদা ডাকে সম্বোধন করতে হয় ।
- চিঠি লিখার পর তা খামে ভরে খামের উপর নাম-ঠিকানা লিখে ডাকটিকেট লাগিয়ে তা ডাকবাক্সে ফেলতে হয়।
মূল্যায়ন স্তর (Evaluation Stage)
বিষয়বস্তু Content | শিক্ষকের কার্যাবলি Teacher Activity | শিক্ষার্থীর কার্যাবলী Student’s Activity |
---|---|---|
> আজকের পাঠ শিক্ষার্থীরা কতটুকু আয়ত্ত করতে পেরেছে তা যাচাই করা > প্রশ্ন জিজ্ঞাসার মাধ্যমে মূল্যায়ন করা > প্রয়োজনে সংশোধনী পাঠ | এই স্তরে শিক্ষার্থীরা আজকের পাঠ কতটুকু আয়ত্ত করতে পেরেছে তা যাচাই করার জন্য নিম্নলিখিত প্রশ্নগুলি জিজ্ঞাসা করার মাধ্যমে তাদের মূল্যায়ন করব এবং কোনো শিক্ষার্থী ভুল উত্তর দিলে তা সংশোধন করে সঠিক উত্তর বুঝিয়ে বলবো — • সুমনার কাছে কার চিঠি এসেছিলো ? • চিঠিতে সুমনার দিদা কি লিখেছিলেন ? • সুমনা বনভোজনে কোথায় গিয়েছিল ? • চিঠি বন্ধ করে খামের উপর কি লিখতে হয় ? | > শিক্ষার্থীরা শিক্ষকের কথা মান্য করবে | > শিক্ষকের জিজ্ঞাসা করা প্রশ্নগুলোর সঠিক উত্তর দিতে চেষ্টা করবে | > কোনো প্রশ্ন থাকলে তা শিক্ষককে জিজ্ঞাসা করবে | |
বাড়ির কাজ বা গৃহকার্য্য (Home Assignment)
বাড়ির কাজ হিসাবে বাড়ি থেকে করে আনার জন্য আমি শিক্ষার্থীদের নিম্নলিখিত প্রশ্নগুলি দেব–
১. চিঠি লিখার পর সুমনের মা সুমনাকে কি বলেছিলেন ?
২. তোমার বন্ধুকে পাঠাবার জন্য একটা চিঠি লিখে আনো ?
…………………………………………………………………………………………………………