What is Macro Lesson Plan || How to make Macro Lesson Plan

Spread the love

Lesson Plan বা পাঠ পরিকল্পনা হলো এমন একটি পরিকল্পনা যা প্রতিজন শিক্ষক শিক্ষয়িত্রী নিজেদের ক্লাসে যাওয়ার আগে তৈরী করে থাকেন শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের সুন্দর ও পরিকল্পিত ভাবে পাঠদান করার জন্য। এছাড়াও, শিক্ষক হতে ইচ্ছুক প্রার্থীরা, যারা B. Ed., M. Ed., বা D. El. Ed. এর মতো শিক্ষকতা সম্পর্কিত ডিপ্লোমা বা ডিগ্রি কোর্স করে থাকেন তারাও বিভিন্ন ধরণের Lesson Plan তৈরী করে থাকেন কোর্স সিলেবাসের ক্রিয়াকলাপ হিসাবে নিজেদের স্টাডি সেন্টারে সাবমিট করার জন্য।

   
লেসন প্ল্যান বা পাঠ পরিকল্পনায় শিক্ষক শিক্ষিকাগণ শ্রেণীকক্ষে পাঠদানকালে কি কি পড়াবেন, কিভাবে পড়াবেন, কোন কোন Teaching Methods বা শিক্ষন পদ্ধতি ব্যবহার করবেন, পাঠদান কে সহজ থেকে সহজতর করে তোলার জন্য কি কি Teaching Learning Material বা শিক্ষন সহায়ক উপকরণ এর সাহায্য নেবেন ইত্যাদির বিষয়ে শ্রেণীকক্ষে যাওয়ার পূর্বেই পরিকল্পনা করে লিখে রেখে থাকেন। Lesson Plan সাধারণতঃ দুই ধরণের হয়, Micro Lesson Plan এবং অপরটি হলো Macro Lesson Plan.

তো আজ আমি এই আর্টিকেলেটির মধ্যে ম্যাক্রো লেসন প্ল্যান কি (What is Macro Lesson Plan) এবং কিভাবে ম্যাক্রো লেসন প্ল্যান তৈরী করতে হয় (How to make Macro Lesson Plan) সে বিয়ে বিস্তারিত ভাবে বলবো। আমি এর আগে মাইক্রো লেসন প্ল্যান কি এবং কিভাবে মাইক্রো লেসন প্ল্যান তৈরী করতে হয় (What is Micro Lesson Plan and How to make Micro Lesson Plan) এর বিষয়ে বিস্তারিত ভাবে একটি আর্টিকেল দিয়েছিলাম, আপনারা চাইলে সেই আর্টিকেলটিও দেখতে পারেন। 

What is Macro Lesson Plan (ম্যাক্রো লেসন প্ল্যান কি)

Macro শব্দটি গ্রিক ভাষার শব্দ “Makros” থেকে এসেছে যার বাংলা অর্থ হলো লম্বা বা বড়ো। ম্যাক্রো লেসন প্ল্যান (Macro Lesson Plan) বা দীর্ঘ পাঠ পরিকল্পনা হলো এমন এক ধরণের শিক্ষণ কৌশল এবং পাঠ্যক্রম ভিত্তিক পাঠ পরিকল্পনা যা শিক্ষক শিক্ষিকাগণ যে কোনো নির্দিষ্ট বিষয় কে সম্পূর্ণ মাস, সম্পূর্ণ সেমিস্টার বা সম্পূর্ণ বছর ইত্যাদির মতো দীর্ঘ সময় পর্যন্ত পড়ানোর জন্য তৈরী করে থাকেন শিক্ষণ প্রণালীকে আরও বেশি সহজতর করে তোলার জন্য এবং পাঠদানের অগ্রগতির খতিয়ান তৈরী করার জন্য।

Also Read : How to Clear CTET Examination in first Attempt with five easy and Simple Strategies.

Aims and Objectives of Macro Lesson Plan (ম্যাক্রো লেসন প্ল্যান এর উদ্দেশ্যসমূহ)

  • যে কোনো শ্রেণীর যে কোনো পাঠ্যবিষয় কে সম্পূর্ণ শিক্ষাবর্ষ ধরে পড়ানোর জন্য সঠিক এবং দক্ষ পাঠ্য পরিকল্পনা তৈরী করা এবং প্রতিদিন তৈরী করা সেই পাঠ পরিকল্পনা মতে শ্রেণীকক্ষে পাঠদান করে প্রতিদিন শ্রেণিকক্ষে সংগঠিত হওয়া সকল ক্রিয়াকলাপের অগ্রগতি রেকর্ড করা। 
  • শ্রেণীকক্ষে পাঠদানকালে শিক্ষন প্রণালীকে আরও বেশি আকর্ষণীয় ও সহজ করে তোলার জন্য প্রয়োজনীয় উপকরণগুলি সনাক্ত করা ও সেগুলির যোগান করা। 
  • শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের শিক্ষাগ্রহণে সৃষ্টি হওয়া সমস্যাগুলি অনুমান করা এবং সেই সমস্যাগুলোর কার্যকর সমাধান নিয়ে আসা। 
  • সমস্ত বিষয় এবং বিষয়গুলোতে অন্তর্ভুক্ত থাকা টপিক গুলোর জন্য উন্নত শিক্ষণ কৌশল এবং শিক্ষন পদ্ধতির সন্ধান করা। 
  • যে কোনো বিষয়ের শিক্ষন ফলাফল বা লার্নিং আউটকাম এর উপর ভিত্তি করে শিক্ষণ কৌশলগুলোর কার্যকারীতার মূল্যায়ন করা এবং অধিক কার্যকরী শিক্ষন কৌশলগুলো ব্যবহার করা। 

Also Read : Class Three Bengali Lesson Plan.

Advantages of Macro Lesson Plan (ম্যাক্রো লেসন প্ল্যান এর সুবিধাসমূহ)

  • ম্যাক্রো লেসন প্ল্যান এর দ্বারা যে কোনো শ্রেণীর সম্পূর্ণ শিক্ষাবর্ষের জন্য পাঠদানের সঠিক পরিকল্পনা তৈরী করা যায়।
  • ম্যাক্রো লেসন প্ল্যান এর সাহায্যে শ্রেণিকক্ষে সংগঠিত হওয়া সব ধরণের ক্রিয়াকলাপের অগ্রগতি রেকর্ড করা যায়। 
  • এই পরিকল্পনায় প্রায় সকল ধরণের শিক্ষন পদ্ধতিগুলো প্রয়োগ করা যায়।  

Disadvantages of Macro Lesson Plan (ম্যাক্রো লেসন প্ল্যান এর অসুবিধা সমূহ)

  • যেহেতু ম্যাক্রো লেসন প্ল্যান হলো এক দীর্ঘ পরিকল্পনা এবং একসঙ্গে শ্রেণীকক্ষের সকল শিক্ষার্থীদের জন্য তৈরী করা হয়ে থাকে তাই অনেক সময় এই পরিকল্পনায় শ্লথ শিক্ষার্থীরা (Slow Learner) কিছুটা অসুবিধার সম্মুখীন হয়ে থাকে। 
  • যেহেতু ম্যাক্রো লেসন প্ল্যান মানে সমস্ত ক্লাসের অর্থাৎ শ্রেণীকক্ষে থাকা সকল শিক্ষার্থীদের জন্য তৈরী পাঠ পরিকল্পনা তাই এটি অনেক সময়বহুল হয়ে থাকে।  

How to write Macro Lesson Plan (Macro Lesson Plan কিভাবে তৈরী করতে হয়)

ম্যাক্রো লেসন প্ল্যান অনেকভাবেই তৈরী করা যায়, বিভিন্ন মানুষ বিভিন্ন ধরণের আলাদা আলাদা ফরম্যাটে এটা তৈরী করে থাকেন, সেই সবগুলোর মধ্যে কোনোটাই ভূল নয়। তবে সবচেয়ে সঠিক আর সুন্দর যে ফরম্যাট টি আছে, সেই ফরম্যাট দিয়ে তৈরী ম্যাক্রো লেসন প্ল্যান এর একটি ডেমো নিচে দেওয়া হলো, এই ডেমোটি দেখলে আপনারা ম্যাক্রো লেসন প্ল্যান কিভাবে তৈরী করা যায় তার একটি স্বচ্ছ ধারণা পেয়ে যাবেন। 

নিচে দেওয়া Macro Lesson Plan এর এই ডেমোটি চতুর্থ শ্রেণীর পরিবেশ বিজ্ঞান বিষয়ের “উদ্ভিদ ও পরিবেশ” (পাঠ নং- ৬) চাপ্টারটির উপর তৈরী করা হয়েছে। 

তথ্য শনাক্তকরণ (Identification Data)

শিক্ষকের নাম: রাজদীপ পালবিষয় : আমরা ও আমাদের পরিবেশ
বিদ্যালয়ের নাম: ………………………পাঠ বা একক : উদ্ভিদ ও পরিবেশ
(পাঠ নং ৬)
শ্রেণী (Class): চতুর্থউপ একক : (i) উদ্ভিদের খাদ্য প্রস্তুতি
(ii) বায়ুমণ্ডলে উদ্ভিদের ভূমিকা
মোট ছাত্রছাত্রী: ২৮আজকের পাঠ : উপরের সবকটি
উপস্থিত ছাত্রছাত্রী: ২৪
সময় (Duration): ৪৫ মিনিট
তারিখ (Date):

বিশেষ উদ্দেশ্য (Specific Objectives)

  • উদ্ভিদের খাদ্য প্রস্তুতির বিষয়ে শিক্ষার্থীরা জানবে |
  • পরিবেশের ভারসাম্য রক্ষার ক্ষেত্রে উদ্ভিদের গুরুত্বের বিষয়ে বুঝবে |
  • উদ্ভিদ ও বায়ুমণ্ডলের মধ্যে যে অক্সিজেন ও কার্বনডাই অক্সাইড গ্যাসের আদান প্রদান হয় তা বুঝবে |

সাধারণ উদ্দেশ্য (General Aims)

  • শিক্ষার্থীদের জ্ঞানের পরিধি বৃদ্ধি পাবে |
  • পরিবেশ পাঠের প্রতি শিক্ষার্থীদের আগ্রহ বাড়বে |
  • উদ্ভিদ ও বায়ুমণ্ডল সম্বন্ধীয় বিভিন্ন জ্ঞান আহরণে শিক্ষার্থীরা সক্ষম হবে |

পূর্বজ্ঞান (Previous Knowledge)

আজকের পাঠ সম্বন্ধীয় পূর্বজ্ঞান যাচাই করার জন্য আমি শিক্ষার্থীদের নিম্নলিখিত প্রশ্নগুলি জিজ্ঞাসা করব –

  1. তোমরা দেখেছ এমন কয়েকটি গাছের নাম বলো ?
  2. গাছে আমরা কি কি দেখতে পাই ?
  3. গাছের পাতা কোন রঙের ?

শিক্ষন উপকরণ (Teaching Aids)

  • উদ্ভিদের খাদ্য প্রস্তুত প্রক্রিয়া সম্পর্কিত এবং বায়ুমণ্ডলে অক্সিজেন ও কার্বন ডাই অক্সাইড গ্যাসের আদানপ্রদান সম্পর্কিত ছবি,
  • পাঠ্যপুস্তক,
  • চক,
  • ডাস্টার

ব্যবহৃত শিক্ষণ পদ্ধতি (Learning Method Used)

  • প্রতিপাদন পদ্ধতি,
  • পর্যবেক্ষণ পদ্ধতি,
  • আলোচনা পদ্ধতি,
  • প্রশ্নোত্তর পদ্ধতি ইত্যাদি ।।

আয়োজন স্তর (Introduction Stage)

বিষয়বস্তু
Content
শিক্ষকের কার্যাবলি
Teacher Activity
শিক্ষার্থীর কার্যাবলী
Student’s Activity
> শ্রেণীসজ্জা


> পূর্বজ্ঞান যাচাই


> আজকের পাঠের সঙ্গে সংযোগ সাধন



> পাঠ ঘোষণা

যথাসময়ে নির্দিষ্ট শিক্ষন শিখন উপকরন সহ হাসিমুখে শ্রেণিকক্ষে প্রবেশ করে শিক্ষার্থীদের অভিবাদন জানিয়ে এবং কুশল বিনিময় করে শিক্ষার্থীদের পূর্বজ্ঞান যাচাই করার জন্য পূর্বে উল্লেখিত প্রশ্নগুলি জিজ্ঞাসা করবো এবং তাদের সম্ভাব্য উত্তর জানার পর আজকের পাঠের সঙ্গে সংযোগ সাধন করে পাঠটি এই বলে ঘোষণা করবো যে আজকে আমরা আমাদের পরিবেশ পাঠ্যপুস্তকের ষষ্ঠ পাঠ “উদ্ভিদ ও পরিবেশ” চাপ্টারটি পড়বো এবং এরপর এবং তা কৃষ্ণফলকে লিখে রাখবো।> শিক্ষার্থীরা শিক্ষককে অভিবাদন জানিয়ে শিক্ষাগ্রহণে মনোযোগ দিবে




> শিক্ষকের জিজ্ঞাসা করা প্রশ্নগুলোর সঠিক উত্তর দিতে চেষ্টা করবে




> আজকের পাঠের প্রতি শিক্ষার্থীরা মনোযোগী হবে

উপস্থাপন স্তর (Presentation Stage)

বিষয়বস্তু
Content
শিক্ষকের কার্যাবলি
Teacher Activity
শিক্ষার্থীর কার্যাবলী
Student’s Activity
> উদ্ভিদের খাদ্য প্রস্তুতির বিষয় সম্পর্কে পাঠ দান









> বায়ুমণ্ডলে উদ্ভিদের ভূমিকা





পাঠ ঘোষণা করার পর সঙ্গে নিয়ে আসা শিক্ষন উপকরণ দেখিয়ে আমি শিক্ষার্থীদের উদ্ভিদ কিভাবে শেখরের সাহায্যে মাটি থেকে জল ও খনিজ লবন শুষে নিয়ে সূর্যের আলোর প্রভাবে ও কার্বন ডাই অক্সাইড এর সাহায্যে সবুজ পাতায় খাদ্য প্রস্তুত করে তা বিশ্লেষণের মাধ্যমে বুঝিয়ে বলবো।



তারপর বায়ুমণ্ডলের ভারসাম্য রক্ষায় যে উদ্ভিদের ভুমিকা অপরিসীম এবং উদ্ভিদ যে প্রাণীর ত্যাগ করা কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে ও অক্সিজেন এর যোগান দিয়ে বায়ুমণ্ডলের ভারসাম্য রক্ষা করে শিক্ষন উপকরণ দেখিয়ে সে বিষয়েও শিক্ষার্থীদের বুঝিয়ে বলবো।
> শিক্ষার্থীরা মনোযোগ সহকারে শিক্ষকের কথাগুলি শুনবে এবং গুরুত্বপূর্ণ বিষয়গুলো খাতায় লিখে রাখবে।



> পাঠ বিশ্লেষণ শুনে তা বুঝবে এবং কোনো প্রশ্ন থাকলে তা শিক্ষককে জিজ্ঞাসা করবে।

কৃষ্ণফলকে সারাংশ লিখন (Blackboard Summary)

  • উদ্ভিদ শেখরের সাহায্যে মাটি থেকে জল ও খনিজ লবন শুষে নিয়ে সূর্যের আলোর প্রভাবে ও কার্বন ডাই অক্সাইড এর সাহায্যে সবুজ পাতায় খাদ্য প্রস্তুত করে।
  • উদ্ভিদ প্রাণীর ত্যাগ করা কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে এবং অক্সিজেন এর যোগান দিয়ে বায়ুমণ্ডলের ভারসাম্য রক্ষা করে।

মূল্যায়ন স্তর (Evaluation Stage)

বিষয়বস্তু
Content
শিক্ষকের কার্যাবলি
Teacher Activity
শিক্ষার্থীর কার্যাবলী
Student’s Activity
> আজকের পাঠ শিক্ষার্থীরা কতটুকু আয়ত্ত করতে পেরেছে তা যাচাই করা






> প্রশ্ন জিজ্ঞাসার মাধ্যমে মূল্যায়ন করা





> প্রয়োজনে সংশোধনী পাঠ
এই স্তরে শিক্ষার্থীরা আজকের পাঠ কতটুকু আয়ত্ত করতে পেরেছে তা যাচাই করার জন্য নিম্নলিখিত প্রশ্নগুলি জিজ্ঞাসা করার মাধ্যমে তাদের মূল্যায়ন করব এবং কোনো শিক্ষার্থী ভুল উত্তর দিলে তা সংশোধন করে সঠিক উত্তর বুঝিয়ে বলবো —

• প্রাণীরা শ্বাস গ্রহণে কোন গ্যাস ব্যবহার করে ?

• প্রাণীরা নিঃশ্বাসে কোন গ্যাস ত্যাগ করে ?

• খাদ্য প্রস্তুত করতে উদ্ভিদের কোন গাসের প্রয়োজন হয় ?

• খাদ্য প্রস্তুত করতে উদ্ভিদ জল কোথা থেকে পায় ?
> শিক্ষার্থীরা শিক্ষকের কথা মান্য করবে |





> শিক্ষকের জিজ্ঞাসা করা প্রশ্নগুলোর সঠিক উত্তর দিতে চেষ্টা করবে |





> কোনো প্রশ্ন থাকলে তা শিক্ষককে জিজ্ঞাসা করবে |

বাড়ির কাজ বা গৃহকার্য্য (Home Assignment)

বাড়ির কাজ হিসাবে বাড়ি থেকে করে আনার জন্য আমি শিক্ষার্থীদের নিম্নলিখিত প্রশ্নগুলি দেব–

১. উদ্ভিদ কিভাবে খাদ্য প্রস্তুত করে লিখো ?

২. একটি পাতার ছবি এঁকে রং করো ?

Related Post : Teachers Diary in Bengali Language

…………………………………………………………………………………………………………


Spread the love

Leave a Comment