Acting on Art Education বিষয়টির নাম শুনতেই সকলের মনে অনেকগুলি প্রশ্নের উদ্ভব হতে পারে যেমন Art Education কি, এটাতে কি করতে হয়, কিভাবে করতে হয়, কেন করতে হয় ইত্যাদি ইত্যাদি। সেই সঙ্গে NIOS D.El.Ed এর Workshop Based Activities এ সাবমিট (জমা) করা জন্য এটা কিভাবে লিখতে হবে সেটা নিয়েও অনেকে হয়তো চিন্তা করছেন। তো আমি এই আর্টিকেলটিতে আপনাদের সেইসব প্রশ্নের সমাধান দেওয়ার চেষ্টা করবো এবং আমি আশা রাখি এই আর্টিকেলটি সম্পূর্ণরূপে পড়লে আপনারা আপনাদের মনে জেগে উঠা আর্ট এডুকেশন সম্বন্ধীয় বিভিন্ন প্রশ্নগুলোর উত্তর আপনারা পেয়ে যাবেন এবং একইসঙ্গে আপনারা NIOS D.El.Ed এর Workshop Based Activities এ Acting on Art Education কিভাবে লিখে সাবমিট করবেন সেটারও একটি স্বচ্ছ ধারণা পেয়ে যাবেন।
আমি এখানে এই আর্টিকেলেটির মধ্যে NIOS D.EL.ED এর WBA 513 তে জমা দেওয়ার জন্য Acting on Art Education এর একটি ডেমো তৈরী করে দিয়েছি, আপনারা সেটি দেখে নিজেদের মতো করে লিখে সেটা আপনাদের স্টাডি সেন্টারে জমা দিতে পারবেন। এবং এই আর্টিকেলেটির শেষে আমি একটি ভিডিও এর লিংক দিয়েছি, সেই ভিডিওটি দেখেও আপনারা এক্টিং অন আর্ট এডুকেশন কিভাবে লিখবেন সে বিষয়ে ধারণা নিতে পারবেন।
এইবার প্রথমে আমরা আর্ট এডুকেশন নাম শুনার পর আমাদের মনে আসা বিভিন্ন প্রশ্নগুলোর বিষয়ে জেনে নেই এবং তারপর NIOS DELED এ সাবমিট করার জন্য আর্ট এডুকেশন কিভাবে লিখতে হয় সেটা জানবো।
Page Contents
What is Art Education ?
Art এর অর্থ হলো শিল্প আর Education মানে হলো শিক্ষা, তো Art Education কে শিল্প শিক্ষাও বলতে পারেন। আর্ট এডুকেশন এর অর্থ হলো শিক্ষার্থীদের আর্ট অর্থাৎ শিল্প শিক্ষায় শিক্ষিত করে তোলা। বিভিন্ন ধরণের শিল্পকর্ম যেমন- কাগজ দিয়ে তৈরী করা বিভিন্ন শিল্পকর্ম হোক বা মাটি দিয়ে তৈরী করা শিল্পকর্ম হোক, বাঁশবেত দিয়ে তৈরী করা শিল্পকর্ম হোক বা বিভিন্ন ধরণের পরিত্যক্ত জিনিস (Waste Material) দিয়ে তৈরী করা কোনো শিল্প কর্ম হোক, যে কোনো ধরণের শিল্পকর্মের সাথে পরিচয় করিয়ে সেই শিল্পকর্ম গুলি কিভাবে তৈরী করতে হয় সে বিষয়ে শিক্ষার্থীদের শিক্ষা দেওয়াকেই আর্ট এডুকেশন বলা হয়েছে। এককথায় বলতে গেলে বিভিন্ন ধরণের শিল্প তৈরী করার কৌশল শিখানোর নামই হলো আর্ট এডুকেশন।
Art Education এ কি করতে হয় ?
আর্ট এডুকেশনে বিভিন্ন ধরণের শিল্পকর্মের সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে সেইগুলি কিভাবে তৈরী করতে হয় সেই বিষয়ে ধারণা দেওয়ার মাধ্যমে শিক্ষার্থীদের বিভিন্ন ধরণের শিল্পকর্ম তৈরী করতে উৎসাহিত করতে হয়। এর মাধ্যমে শিক্ষার্থীরা পড়াশুনার পাশাপাশি বিভিন্ন ধরণের শিল্পকর্মেও সুদক্ষ হয়ে ওঠার সুযোগ পেয়ে থাকে।
এক্টিং অন আর্ট এডুকেশন কিভাবে করতে হয় ?
এক্টিং অন আর্ট এডুকেশন বলতে যে কোনো হস্তশিল্প বা শিল্পকর্ম কিভাবে তৈরী করতে হয় তা প্রত্যক্যভাবে করে দেখানোকে বোঝায়। অর্থাৎ কোনো শিল্পকর্ম তৈরী করতে যে সব জিনিসের প্রয়োজন হয়, সেই সব জিনিস কিভাবে জোগাড় করতে হয় বা কোথায় থেকে জোগাড় করতে হয় সেখান থেকে শুরু করে শিল্পকর্মটি সম্পূর্ণ ভাবে তৈরী করা পর্যন্ত যে সকল কার্য করতে হয় তা ধাপে ধাপে শিক্ষার্থীদের সামনে করে দেখানোকে এখানে এক্টিং ও আর্ট এডুকেশন বলা হয়েছে । একইসঙ্গে শিক্ষার্থীরাও যাতে শিল্পকর্মটি দেখে দেখে নিজের চেষ্টায় সেটা তৈরী করতে পারে সেদিকেও লক্ষ্য রাখতে হবে এবং প্রয়োজনে শিক্ষার্থীদের এর জন্য সহায়তাও করতে হবে।
Acting on Art Education কেনো করতে হয় ?
কোনো শিশুর সর্বাঙ্গীন বিকাশের জন্য শুধুমাত্র তার পুঁথিগত শিক্ষাটাই যথেষ্ট নয়, এর জন্য প্রতিটি শিশুরই পুঁথিগত শিক্ষার পাশাপাশি অন্যান্য বিভিন্ন ধরণের শিল্প শিক্ষায়ও শিক্ষিত হয়ে উঠা খুবই প্রয়োজন। কারণ শিশুর সর্বাঙ্গীন বিকাশের জন্য শিশুটির সৃজনশীল বিকাশের যথেষ্ট প্রয়োজন রয়েছে এবং শিল্পশিক্ষার মাধ্যমেই শিশুর সৃজনশীল বিকাশ ঘটানো সম্ভব। বিভিন্ন ধরণের শিল্পকর্মে অংশগ্রহণের ফলে শিশুর সৃজনশীলতার বিকাশ ঘটবে এবং এর ফলে শিশুরা নিজেদের চিন্তাশক্তি এবং কল্পনাশক্তির দ্বারা বিভিন্ন কঠিন কার্যও খুব সহজেই করে উঠতে সক্ষম হবে।
How to Write Acting on Art Education for NIOS D.El.Ed 513 WBA/ SCERT D.El.Ed
NIOS D.El.Ed এর Workshop Based Activities (Course Code- WBA 513) বা SCERT D.El.Ed এর Workshop Based Activities এ এক্টিং অন আর্ট এডুকেশন কিভাবে লিখবেন সেটা যদি বুঝতে না পারেন বা কিভাবে লিখতে হয় সেটা যদি খোঁজে থাকেন তবে নিচে দেওয়া সম্পূর্ণ আর্টিকেলটি পড়তে পারেন। নিচে দেওয়া এই লিখাগুলি পড়লে আপনারা খুব সহজেই নিজেদের মতো করে এক্টিং অন আর্ট এডুকেশন এর বিষয়ে লিখতেও পারবেন এবং সেটা আপনার D.el.ed Study Center এ সাবমিট করতেও পারবেন। এছাড়াও নিচে দেওয়া ভিডিওটি দেখে আপনারা সেটা কিভাবে লিখতে হবে এর ধারণাও পেয়ে যাবেন।
Related Post :- School Community Relationship (NIOS WBA-513)
…………………………………………………………………………………………………………
ACTING ON ART EDUCATION
শিক্ষার্থী শিক্ষকের নাম | রাজদীপ পাল |
এনরোলমেন্ট নং | XXXXXXXXXXXXXXXXXX |
বিদ্যালয়ের নাম ও ঠিকানা | ……………………………….. |
ACTIVITY |
---|
Paper Craft (কাগজ শিল্প) |
শ্রেণী :- পঞ্চম |
বিষয় :- কলাশিক্ষা/ শিল্পশিক্ষা |
সময় :- ৩৫ মিনিট |
উদেশ্য :
- শিক্ষার্থীর সৃজনশীলতার বিকাশ ঘটবে।
- শিক্ষার্থীদের কল্পনাশক্তিরও বিকাশ ঘটবে।
- কিছু করার মাধ্যমে শিখার ভাবনা জাগবে।
- কাগজ শিল্পের প্রতি আগ্রহ বাড়বে।
- কাগজ দিয়ে সামগ্রী তৈরী করতে শিক্ষার্থীরা উৎসাহী হবে।
প্রয়োজনীয় উপকরণ :
- রঙিন কাগজ
- কাঁচি
- একটি শক্ত কাগজের টুকরো
- ফেভিকল (আঠা/ গম)
- সৌন্দর্য বৃদ্ধির জন্য কিছু সামগ্রী
প্রস্তুতি :
যথাসময়ে প্রয়োজনীয় নির্দিষ্ট উপকরণসহ শ্রেণীকক্ষে প্রবেশ করে ছাত্রছাত্রীদের অভিবাদন জানিয়ে এবং কুশল বিনিময় করে আজকের পাঠের সঙ্গে সংযোগ সাধন করার জন্য শিক্ষার্থীদের নিম্নে দেওয়া প্রশ্নগুলি জিজ্ঞাসা করবো —
শিক্ষকের কাজ | শিক্ষার্থীর কাজ |
---|---|
১. তোমরা কাগজ দিয়ে কি কখনো কিছু তৈরী করেছো ? ২. কে কি তৈরী করেছো বলো ? | উ:- সম্ভাব্য উত্তর উ:- সম্ভাব্য উত্তর |
এইভাবে প্রশ্নোত্তরের মাধ্যমে অগ্রসর হয়ে আমি আজকের পাঠ এই বলে ঘোষণা করবো যে আজকে আমরা কাগজ দিয়ে তৈরী “ফুলের সাঁঝি” (Flower Basket) কিভাবে বানাতে হয় সেটা শিখবো। তারপর একইসঙ্গে শ্রেণীকক্ষে উপস্থিত সকল ছাত্রছাত্রীদের চারটি দলে বিভক্ত করে, প্রতিটি দলের ছাত্রছাত্রীদের আমাকে অনুসরণ করে সামগ্রীটি তৈরী করতে বলবো।
তৈরী প্রক্রিয়া :
কাগজ দিয়ে “ফুলের সাঁঝি” (Flower Basket) তৈরী করার প্রক্রিয়াগুলি নিম্নরূপ :
- প্রথমে শক্ত কাগজের টুকরোটি নিয়ে সেটিকে বৃত্তের আকারে কেটে নেবো।
- তারপর একটি রঙিন কাগজ নিয়ে সেটিকে আয়তকার আকৃতিতে কেটে নিয়ে তা ফেভিকলের (গম) সাহায্যে শক্ত টুকরোটির চারদিকে গোলাকার ভাবে বেষ্টিত করে লাগাবো।
- তারপর ভিন্ন ভিন্ন রঙের আরও কিছু কাগজ নেবো এবং সেগুলিকে বর্গাকার আকৃতিতে কেটে নেবো এবং এই বর্গাকার কাগজগুলোর বিপরীত কোনের দুই প্রান্ত ফেভিকল দিয়ে জোড়া লাগাবো।
- এরপর এই রঙিন কাগজগুলো একটি একটি করে শক্ত কাগজটির উপরে লাগানো রঙিন কাগজের গোল বেষ্টনীতে লাগাবো।
- এরপর ফুলের সাঁঝিটিকে ধরার জন্য রঙিন কাগজ দিয়ে একটি হাতল তৈরী করে ফেভিকল দিয়ে সেটি সাঁঝিতে লাগাবো।
- সবশেষে প্রয়োজন অনুসারে বাকি থাকা রঙিন কাগজ বা অন্যান্য সামগ্রী দিয়ে সাঁঝিটিকে সাজিয়ে নেবো।
সমাপ্তিকরণ :
এই স্তরে আমি প্রতিটি দলকে তাদের তৈরী করা ফুলের সাঁঝি (Flower Basket) টি আমাকে দেখাতে বলবো। সেইসঙ্গে কোনো দলের ফুলের সাঁঝিটি তৈরী করতে যদি কোনো সমস্যা হয় তবে আমি তাদের সমস্যা সমাধানের জন্য সহায়তা করবো।
(প্রতিটি দলের ফুলের সাঁঝি সম্পূর্ণরূপে তৈরী হওয়ার পর )
মূল্যায়ন :
এই স্তরে আমি শিক্ষার্থীদের একাগ্রতা, দলগত একতা, সৃজনশীলতা, কার্যের উপর নিষ্ঠা, ইত্যাদির উপর ভিত্তি করে তাদের মূল্যায়ন করবো। সেইসঙ্গে বাড়ির কাজ হিসাবে আমি তাদের আরেকটি ফুলের সাঁঝি বাড়ি থেকে তৈরী করে নিয়ে আসতে বলবো। এবং এইরূপ কাগজ দিয়ে যদি অন্য কিছু তারা তৈরী করতে চায় তবে সেটাও তৈরী করে নিয়ে আসতে শিক্ষার্থীদের বলবো।
…………………………………………………………………………………………………………
উপরোক্ত ACTIVITY টি হলো Acting on Art Education এর একটি ডেমো ACTIVITY. আপনারা ঠিক এইভাবেই আপনাদের পছন্দমতো কোনো একটিভিটি নিয়েও NIOS D.El.Ed এর Workshop Based Activities (Course Code- WBA 513) বা SCERT D.El.Ed এর Workshop Based Activities এ এক্টিং অন আর্ট এডুকেশন লিখতে পারেন। আমি এখানে এক্টিং অন আর্ট এডুকেশন এর শিল্প হিসাবে কাগজ শিল্পের সাহায্যে তৈরী একটি ফুলের সাঁঝির একটিভিটি নিয়েছি, আপনারা এখানে নিজের পছন্দমতো যে কোনো শিল্প যেমন মাটি দিয়ে তৈরী শিল্প, বাঁশবেত দিয়ে তৈরী শিল্প ইত্যাদি যে কোনো ধরণের শিল্পের সাহায্য নিতে পারেন।
Reading your article helped me a lot and I agree with you. But I still have some doubts, can you clarify for me? I’ll keep an eye out for your answers.
For my thesis, I consulted a lot of information, read your article made me feel a lot, benefited me a lot from it, thank you for your help. Thanks!